শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর পূর্ণ নিরাপত্তা পাচ্ছেন বেনেট

প্রধানমন্ত্রীর পূর্ণ নিরাপত্তা পাচ্ছেন বেনেট

ইসরাইল, নাফাতলি বেনেট, Bennett, Israel, dailynayadiganta.com

স্বদেশ ডেস্ক:

ইসরাইলের প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত পূর্ণ নিরাপত্তা দেয়া হচ্ছে ইয়ামিনা দলের প্রধান নাফাতলি বেনেটকে। বৃহস্পতিবার সকাল থেকেই ইসরাইলের অভ্যন্তরীন গোয়েন্দা সংস্থা সিন বেতের পক্ষ থেকে এই নিরাপত্তা ব্যবস্থা পাচ্ছেন বলে ইসরাইলি সংবাদমাধ্যমে খবর জানানো হয়।

সিন বেত জানিয়েছে, ‘সিন বেতের প্রহরার সক্ষমতা অনুযায়ী গণতন্ত্রের ধারাবাহিকতা, গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তা ও অ্যাটর্নি জেনারেলের মতামতের ভিত্তিতে আজ থেকে (বৃহস্পতিবার) সিন বেতের ডিভিশনের নিরাপত্তার দায়িত্বের নিয়োজিত ব্যক্তিরা এমকে নাফাতলি বেনেটকে নিরাপত্তা দেবেন।’

এর আগে বুধবার সরকার গঠনে নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার সামান্য আগে ইয়েশ আতিদ দলের প্রধান ইয়ায়ির লাপিদ সরকার গঠনের ঘোষণা দেন। নাফাতলি বেনেটের সাথে লাপিদের সমঝোতার ভিত্তিতে নতুন সরকার গঠনের এই ঘোষণা দেন তিনি।

লাপিদ ও বেনেটের মধ্যকার সমঝোতা অনুযায়ী, তারা পর্যায়ক্রমে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। প্রথম দু’বছর বেনেট প্রধানমন্ত্রী হবেন, পরের দু’বছর লাপিদ থাকবেন ওই দায়িত্বে। তবে এই সমঝোতা ইসরাইলি পার্লামেন্ট নেসেটে অনুমোদিত হতে হবে। আগামী সাত থেকে ১২ দিনের মধ্যে সেখানে ভোটাভুটি হবে।

ইসরাইলে লাপিদ ও বেনেটের জোট সরকার গঠনের মধ্য দিয়ে রক্ষণশীল লিকুদ পার্টির বেনিয়ামিন নেতানিয়াহুর দীর্ঘদিনের শাসনের অবসান ঘটছে। ২০০৯ সাল থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা নেতানিয়াহুর জন্য এই পরিস্থিতি বেশ বেদনাদায়ক হচ্ছে। তিনি কেবল ক্ষমতাই হারাচ্ছেন না, সেইসাথে অপরাধমূলক তৎপরতা, প্রতারণা, ঘুষ গ্রহণ, আস্থার লঙ্ঘনসহ বেশ কয়েকটি অভিযোগে মামলার মুখেও পড়েছেন।

ইসরাইলে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতায় গত ২৩ মার্চ দুই বছরের মধ্যে চতুর্থ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু এই নির্বাচনেও কোনো দল বা জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়।

দেশটিতে সরকার গঠনের জন্য ১২০ আসনবিশিষ্ট আইন পরিষদ নেসেটের ৬১ সদস্যের সমর্থনের প্রয়োজন হয়।

প্রথম দফা আলোচনার পর নেসেটের ৫২ সদস্য প্রধানমন্ত্রী পদে নেতানিয়াহুর সুপারিশ করায় এপ্রিলের শুরুতে তাকে সরকার গঠনের জন্য প্রথম মনোনয়ন দেন রিভলিন। সংখ্যাগরিষ্ঠতা অর্জিত না হলেও ওই সময় এটিই ছিল সর্বোচ্চ মনোনয়ন।

কিন্তু সংখ্যাগরিষ্ঠতা অর্জনে নেতানিয়াহুকে সমর্থন করা জিউনিস্ট পার্টি কোনো আরব দলের সাথে সরকার গঠনের অস্বীকৃতি জানানোয় তিনি সরকার গঠনে ব্যর্থ হন।

নেতানিয়াহুর ব্যর্থতার পর ৫ মে নতুন করে নেসেট সদস্যদের সাথে আলোচনা করেন প্রেসিডেন্ট রিভলিন। নতুন আলোচনায় রক্ষণশীল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেটের সাথে ক্ষমতা ভাগাভাগির এক প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে মোট ৫৬ সদস্যের সুপারিশ পান লাপিদ।

সূত্র : জেরুসালেম পোস্ট

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877